তথ্য ফাঁস হয়েছে পাঁচ কোটি ফেসবুক অ্যাকাউন্টের
আজকের কণ্ঠঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : 01730951049, 8802 58316319, 8802 5831 6320
৩১ অক্টোবর, ২০২০ ০৭:১৩ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    


  

: তথ্য প্রযুক্তি


তথ্য ফাঁস হয়েছে পাঁচ কোটি ফেসবুক অ্যাকাউন্টের

Jahid ২৯-০৯-২০১৮ ০৩:৫৫ অপরাহ্ন প্রকাশিতঃ

আন্তর্জাতিক ডেস্ক :

 


মার্ক জাকারবার্গের সংস্থা জানিয়েছে যে প্রায় পাঁচ কোটি ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়েছে।প্রোফাইলের ‘ভিউ অ্যাজ’ ফিচারে নিরাপত্তা সংক্রান্ত ফাঁক গলেই হ্যাকারেরা হামলা চালিয়েছে বলে দাবি ফেসবুকের।

 

এর আগেই অবশ্য সোশ্যাল সাইটটি স্বীকার করেছে যে, নির্দিষ্ট মানুষটির কাছে নির্দিষ্ট বিজ্ঞাপন পৌঁছে দেওয়ার কাজে বরাবর গ্রাহকের দেওয়া ফোন নম্বরই ব্যবহার করে এসেছে তারা।


কীভাবে? অ্যাকাউন্টের নিরাপত্তার স্বার্থে আপনি যে ফোন নম্বর দিয়েছেন, ফেসবুক দিব্যি তা দিয়েই ব্যবসা করে চলেছে- গতকাল পরোক্ষে এটা মেনেই নেন ফেসবুকের এক মুখপাত্র।


নেটিজেনদের অনেকেই নিজের ফোন নম্বর আপলোড করেন ফেসবুকে। আবার ফেসবুকের নিজস্ব নিরাপত্তা কাঠামোতেও অ্যাকাউন্ট খোলার সময়ে গ্রাহকদের ফোন নম্বর দিতে হয়।


কিন্তু সম্প্রতি আমেরিকার দু’টি বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক দাবি করেন, গ্রাহকের কোনও পরিচয়-তথ্যই আর ব্যক্তিগত নয়। সবটাই ফাঁস হয়ে গেছে। মার্কিন গবেষকদের দাবি, গ্রাহকের ‘গুগল সার্চ হিস্ট্রি’ বা পছন্দ জেনে, তাদের দেওয়া কনট্যাক্ট তথ্য ব্যবহার করেই তাদের টাইমলাইনে বিজ্ঞাপনের ফাঁদ পাতে ফেসবুক।


ওই মুখপাত্র বলেন, ব্যক্তিগত পছন্দ অনুযায়ী আমরা গ্রাহকদের পরিসেবা দিতে চাই। বিজ্ঞাপনও একটা বড় অংশ। তবে গ্রাহকেরা চাইলেই ফোন নম্বর জাতীয় তথ্য মুছে ফেলতে পারেন।

২৯-০৯-২০১৮ ০৩:৫৫ অপরাহ্ন প্রকাশিত হয়েছে


পাঠকের ফেসবুক মন্তব্যঃ

আজকের কণ্ঠঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

অন্যান্য খবরসমুহ
: আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে আজকের কণ্ঠঃ
আজকের কণ্ঠঃ ফোকাস
বিজ্ঞাপন

ভিজিটর সংখ্যা
100
৩১ অক্টোবর, ২০২০ ০৭:১৩ অপরাহ্ন