রূপপুর বিদ্যুৎকেন্দ্র পরিচালনায় সহযোগিতা দেবে রাশিয়া
আজকের কণ্ঠঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : 01730951049, 8802 58316319, 8802 5831 6320
২৮ অক্টোবর, ২০২০ ০৫:৪৭ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    


  

অর্থনীতি: বানিজ্য


রূপপুর বিদ্যুৎকেন্দ্র পরিচালনায় সহযোগিতা দেবে রাশিয়া

নিউজ ডেস্কঃ ১৭-০৩-২০২০ ১২:০৯ পূর্বাহ্ন প্রকাশিতঃ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিচালনা, রক্ষাণবেক্ষণ ও সংস্কারে প্রকল্পটির পুরো সময় পর্যন্ত সহযোগিতা দেবে রাশিয়া। এজন্য প্রয়োজনীয় পরামর্শক ও বিশেষজ্ঞ সেবা দেবে দেশটি।

 

সোমবার (১৬ মার্চ) রাতে ঢাকায় হোটেল কন্টিনেন্টালে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে এ আন্তরাষ্ট্রীয় চুক্তি স্বাক্ষরিত হয়।এছাড়াও পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য জ্বালানি সরবরাহের চুক্তি স্বাক্ষর হয়। 

অনুষ্ঠানে বিজ্ঞান ও  প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, রাশিয়ার সহযোগিতায় রূপপুর প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। উৎপাদন শুরুর পর এটি পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য রাশিয়ার অভিজ্ঞ ও বিশেষজ্ঞ লোকজনের সহযোগিতা নেবো। প্রকল্পের পুরো লাইফ টাইমে তারা জ্বালানি সরবরাহ করবে।

সহযোগিতা চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে সঈ করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ও রাশিয়ার পক্ষে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনে রোসাটমের  মহাপরিচালক অ্যালেক্সে লিখাচেভ।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানি (ফুয়েল) সরবরাহ চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশের পক্ষে বাংলাদেশ অ্যাটমিক এনার্জি কমিশনের চেয়ারম্যান ডা. সানওয়ার হোসেন এবং রাশান ফুলেয় সাপ্লাই কোম্পানি টিভিইএল’র বাণিজ্যিক পরিচালক ফিদর সকলভ।

এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি সচিব আনোয়ার হোসেন, রূপপুর  প্রকল্পের পরিচালক ড. শৌকত আকবর, ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার আই ইগনাতভ প্রমুখ উপস্থিত ছিলেন।

১৭-০৩-২০২০ ১২:০৯ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে


পাঠকের ফেসবুক মন্তব্যঃ

আজকের কণ্ঠঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

অন্যান্য খবরসমুহ
অর্থনীতি : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে আজকের কণ্ঠঃ
আজকের কণ্ঠঃ ফোকাস
বিজ্ঞাপন

ভিজিটর সংখ্যা
100
২৮ অক্টোবর, ২০২০ ০৫:৪৭ পূর্বাহ্ন